Road Transport and Highways Division, Government of the People's Republic of Bangladesh

Home
.:সড়ক যোগাযোগ সর্ম্পকিত যে কোন সমস্যার তথ্য প্রদান করুন:.    Back to Home | Search by Id 
 


Your IP Address: 54.198.147.221
Your Client IP Address: 54.198.147.221
Your Server IP Address: 54.198.147.221
Your Browser: CCBot/2.0 (http://commoncrawl.org/faq/)

সড়ক যোগাযোগ সর্ম্পকিত যে কোন সমস্যার তথ্য প্রদান করুন
প্রদানকারীর নাম : *

ফোন নম্বর: *


ই-মেইল : *


স্হান, জেলা : *

বর্ণনা : *

সমস্যার/ক্ষতিগ্রস্থ স্থানের ছবি (যদি থাকে):
(Max size : 2MB)

আরো ছবি দিন


কোড নম্বরটি লিখুন



তথ্য প্রদানে কোনো কারিগরী ত্রুটির সম্মুখীন হলে যোগাযোগ করুন - ৯৫৭৫৫২৭ এই নম্বরে, E-mail : programmer1@rthd.gov.bd

 
ওয়েবসাইটের মাধ্যমে প্রাপ্ত সড়ক যোগাযোগ সর্ম্পকিত তথ্য
Print  
9210. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : গাজিপুর,মৌলভীবাজার
তারিখ ও সময় : 16 Jul, 2017 17:46:02
বর্ণনা : গাজিপুর থেকে শ্রীপুর সংযোগস্থলে রয়েছে একটি বড় প্রাইমারি বিদ্যালয় ও একটি উচ্চ বিদ্যালয়। দুটি বিদ্যালয়ে প্রায় ১হাজার শিক্ষার্থী যাওয়া আসা করে এই সড়ক দিয়ে।বিদ্যালয়ে যাওয়া আসা করতে বিদ্যালয়ে আসা ব্যগাত ঘটে। এছাড়াও রয়েছে দুটি বড় বড় মসজিদ। তাছাড়া গ্রামবাসিদের এ সড়ক নিয়ে ব্যাপক কষ্টের স্বীকার হতে হয়।এমতাবস্থায় আপনার নিকট আবেদন উপরোক্ত বিষয় বিবেচনা করে সড়ক পাকা করার ব্যবস্তা করতে আপনার মর্জি হয়।

9209. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : Station Road, Jamalpur Sadar, Jamalpur
তারিখ ও সময় : 16 Jul, 2017 04:31:22
বর্ণনা : বরাবর,সচিবসড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সচিবালয়, ঢাকা। বিষয়: MZ 5B RyjvB 2017 Bs Zvwi‡L ‡KvW bs -9201, Avi GBP wW I‡qemvB‡U cÖPviK…Z wg_¨v msev` cÖPvi প্রসঙ্গে| জনাব,বিনীত নিবেদন এই যে, 5B RyjvB 2017 Bs Zvwi‡L †K ev Kvnviv D‡Ïk¨ cÖ‡bvw`Z fv‡e ঠিকাদারী প্রতিষ্ঠান এম. এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড Gi GgwW মোঃ মহিউদ্দিন মঈন I তানভীর কন্সট্রাকশনকে wewfbœ Kv‡Ri RvwjqvwZi Rb¨ AwRZ Kzgvi †evm bv‡g AcZrciZv Pvwj‡q‡Q, hvnvi †Kvb wfwË †bB | Avwg AwRZ Kzgvi †evm G e¨cv‡i †Kvb Awf‡hvM `vwLj Kwi bvB| D‡j­L D³ Awf‡hv‡M †h mg¯— †UÛvi AvBwW bs 93027, 88934, 88935, 88936, 88937, 88937, 91364, 91365 Gi e¨envi Kiv n‡q‡Q Zvn‡Z Avgvi cÖwZôvb †UÛv‡i AskMÖnb Kwi bvB|এমতাবস্থায়, আপনার নিকট আবেদন এই যে, উপরোক্ত welq m¤ú©‡K hvnviv Avgvi bv‡g fyj Awf‡hvM cwi‡ekb K‡i‡Q Zvnv‡`i `„óvš—g~jK kvw¯—i e¨e¯’v MÖn‡b my-AvÁv nq| নিবেদক,(অজিত কুমার বোস)প্রোপ্রাইটর ; মেসার্স অজিত কুমার বোস, জামালপুর।‡gvevBjt 01925-612127Abywjwc AeMwZi Rb¨ †cÖib Kiv n‡jvt-1| cÖavb cÖ‡KŠkjx,(mIR) moK feb, †ZRMvu, XvKv|2| AwZwi³ cÖavb cÖ‡KŠkjx,(mIR) gqgbwmsn †Rvb, gqgbwmsn|

9207. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না।
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : ঢাকা মহানগর
তারিখ ও সময় : 12 Jul, 2017 10:20:09
বর্ণনা : ঢাকা মহানগরীতে সরকারি বিভিন্ন দপ্তর-সংস্থার জিপ, প্রায়ভেট কার ও অন্যান্য বাহনে সাধারণ হর্ণের পাশাপাশি একটি বিশেষ শব্দকারী হর্ণ/যন্ত্র লাগানো থাকে। এই হর্ণের শব্দ এতটাই কর্কষ যে এটি পথ চলতি মানুষের জন্য যারপরনাই বিরক্তিকর। এটি ভীতিকর এবং মারাত্বক ক্ষতিকরও বটে।এই বাহনগুলো ট্রাফিক সিগন্যাল, জ্যাম, রাস্তার মোড়সহ চলার পথে নিজের বিশেষ গুরুত্ব বোঝাতে বার বার এই বিশেষ হর্ণ বাজাতে থাকেন। এটি সাধারণ পথচলতী মানুষের জন্য এক ভয়াবহ অবস্থার সৃষ্টি করে। অবশ্য দামী গাড়িতে কাঁচ উঠিয়ে চলা মানুষগুলো এই ভয়াবহতা টের পান না।সরকার যখন দেশে শব্দ দূষণ নিয়ন্ত্রণের জন্য পরিবেশসংরক্ষণ আইন ১৯৯৭ এ শব্দদূষণকে নিষিদ্ধ করেছে এবং এটিকে আরো কার্যকর করতে ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬’ প্রণয়ন ও তার বাস্তবায়নে সচেষ্ট রয়েছে তখন সরকারি প্রতিষ্ঠানসমূহের গাড়িতে এই ধরণের শব্দ সৃষ্টিকারী যন্ত্র লাগানো নৈতিকভাবে সমর্থনযোগ্য নয়। বরং এটি পরিবেশসংরক্ষণ আইন ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালার সাথে সরাসরি সাংঘর্ষিক।জনস্বার্থ ও জনস্বাস্থ্য বিবেচনা করে এই বিশেষ হর্ণ ব্যবহার নিষিদ্ধ করা হোক।

9206. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : Noakhali
তারিখ ও সময় : 10 Jul, 2017 20:42:21
বর্ণনা : নোয়াখালী থেকে কুমিল্লা বিশ্বরোড পর্যন্ত সড়কটির বর্তমান অবস্থা অতিব খারাপ। পুরো রাস্তাই ঢেউ খেলানো ও খানাখন্দে ভরা। এই রাস্তা প্রশস্ত করন ও মেরামত করনের কাজ কবে নাগাদ শুরু হতে পারে। আর এই সড়কটি দেশের অন্যান্য অনেক মহাসড়ক থেকেও বেশি সংখ্যক যানবাহন চলে। তারপরও এই সড়কটি কেন আজো মহাসড়কে উন্নীত করা হলো না??

9205. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না।
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : চৌধুরী টাওয়ার, লক্ষীপুর, রাজশাহী-৬০০০
তারিখ ও সময় : 09 Jul, 2017 19:49:49
বর্ণনা : বরাবরমাননীয় মন্ত্রী মহোদয়,জনাব,আপনার দৃষ্টি আকর্ষন পুর্বক এই মর্মে অভিযোগ দায়ের করছি, আপনার মন্ত্রনালয় কতৃক বাংলাদেশে দুরপাল্লার বাস চলাচলের ক্ষেত্রে প্রতি কিলোমিটার অনুযায়ী ভাড়া নির্ধারন করা আছে। এই নির্ধারিত ভাড়ার চাইতে অতিরিক্ত ভাড়া গ্রহন জনসার্থ বিরুদ্ধ ও আইনের পরিপন্থী। নির্ধারিত ভাড়া অনুসারে রাজশাহী-ঢাকা বাসের(এসি) সিট প্রতি ১০০০/-টাকা হওয়া সত্তেও অতিরিক্ত ভাড়া গ্রহন করা হচ্ছে। আমি গত ০৪ই জুলাই রাজশাহী হতে ঢাকা আসার জন্য ন্যাশনাল ট্রাভেলস এর একটি টিকেট ক্রয় করি যার নং-#C2709-144ZKQ, কোচ নং-#803-CHAP-DHK DATE-04/07/17, Departure Time-11:45 ক্রয় করি। যার মুল্য ১৩০০/- টাকা গ্রহন করা হয়। আমার মত অন্যান্য গ্রাহকদের কাছেও একই ভাবে অতিরিক্ত অর্থ আদায় করা হয়। মহোদয়ের নিকট আবেদন জনগনের নিকট হতে ইচ্ছামতো এই অতিরিক্ত অর্থ আদায় অনৌতিক, বে-আইনী। সুতরাং এতদ্য বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহনের নির্দেশ প্রদানের অনুরোধ জানাচ্ছি।

9204. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না।
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : Dhaka
তারিখ ও সময় : 09 Jul, 2017 16:26:16
বর্ণনা : বরাবরমাননীয় মন্ত্রী,যোগাযোগ মন্ত্রনালয়,সচিবালয়, ঢাকা।বিষয়: Re-construction and Overlay work from Ch.67800m to Ch. 71600m of Comilla Mainamati-Brahmanbaria Sarail Road N 102 under Brahmanbaria Road Division during the year 2016-2017. Tender Package No: e-GP/ADP/Road/ACE/B-Baria/DBSW/2016-2017/02. Tender ID: 99460. কাজের তুলনামূলক বিবরনী তৈরী করার ক্ষেত্রে কিছু শর্ত যাচাই প্রসঙ্গে।জনাব,সবিনয় বিনিত নিবেদন এই যে, উপরোল্লেখিত কাজের দরপত্র গত ০৭/০৬/২০১৭ইং তারিখে অনুষ্ঠিত হয়। উক্ত দরপত্রে সর্বমোট ৭জন দরদাতা অংশ গ্রহন করেন। কুমিল্লা জোন হইতে উক্ত দরপত্র আহবানের পূর্বে আরও একটি শাহবাজপুর ব্রীজের দরপত্র আহবান করা হয়, যাহার আইডি নং: ৮১১৪০, শাহবাজপুর ব্রীজের দরপত্রে AML-KA JV নামীয় প্রতিষ্ঠান অংশগ্রহন করে। উক্ত দরপত্রেও একই প্রতিষ্ঠান অংশগ্রহন করে, যে জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট দ্বারা শাহবাজপুর ব্রীজের দরপত্রে অংশগ্রহন করা হইয়াছে ঐ জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট পরিবর্তন না করিয়া (অর্থাৎ AML কে অবহিত না করিয়া) পূনরায় উপরোক্ত  দরপত্রে অংশগ্রহন করেন। উক্ত দরপত্রের জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট এর স্ট্যাম্প টি যাচাই করিলে সত্যতা বাহির হইয়া যাইবে। যে সকল প্রতিষ্ঠান দরপত্র দাখিল করিয়াছেন দরপত্রের শর্তের চাহিদা অনুযায়ী সে সকল প্রতিষ্ঠানের ১০ বছরের  সাধারন অভিজ্ঞতা এর সার্টিফিকেট টি সঠিকভাবে দেখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল। কারন আমাদের জানামতে উক্ত দরপত্রে অংশগ্রহনকারী অনেক প্রতিষ্ঠান ১০ বছরের  সাধারন অভিজ্ঞতা এর সার্টিফিকেট টি দাখিল করে নাই।এমতাব¯’ায়, e-GP/ADP/Road/ACE/B-Baria/DBSW/2016-2017/02. Tender ID: 99460 এর অংশগ্রহনকারী সকল প্রতিষ্ঠানের কাগজপত্র ও সাধারন অভিজ্ঞতা যাচাই বাছাই স্বাপেক্ষে যোগ্য দরদাতা নির্বাচন করে কাজ দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।ধন্যবাদান্তে      মো: সফিকুল ইসলাম         প্রোপাইটর    মেসার্স সফিক ট্রেডার্স

9203. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : লাকসাম টু পদুয়ারবাজার বিশ্বরোড, কুমিলা
তারিখ ও সময় : 09 Jul, 2017 13:24:20
বর্ণনা : পদুয়ারবাজার বিশ্ব রোড হতে লাকসাম নাথেরপেটুয়া পর্যন্ত সড়কটিতে অসংখ্য খানা খন্দক, ছোট বড় গর্ত, পটহোল হয়ে রাস্তাটির অবস্থা খুবেই খারাপের দিকে যাচ্ছে যেন দেখার কেহ নেই। মন্ত্রণালয় থেকে একটি টীম সরেজমিনে পরিদর্শনে আসলে বাস্তব অবস্থা দেখতে পাবেন। আস্তে আস্তে সড়কটির গর্তগুলো  বড় হয়ে বাস সহ যানবাহন চলাচলে ভীষণ দুর্ভগ এর সৃষ্টি হচ্ছে। পদুয়ারবাজার হপ্তে বিজয়পুর বাজার পর্যন্ত খুবেই খারাপ অবস্থায় পতিত হয়েছে সড়কটি। এমতাবস্থায় পদুয়ারবাজার- লালমাই -লাকসাম সড়কটিকে জরুরী ভিত্তিতে মেরামত করে যানবাহন উপযোগী রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সড়ক বিভাগ কুমিল্লা,  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয় এবং মাননীয় সচিব মহোদয় এর নিকট আকুল আবেদন জানাচ্ছি।

9201. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না।
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : ঢাকা
তারিখ ও সময় : 05 Jul, 2017 12:07:37
বর্ণনা : বরাবর,সচিবসড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সচিবালয়, ঢাকা। বিষয়: ঠিকাদারী প্রতিষ্ঠান এম. এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের দরপত্র দাখিলে জালিয়াতি প্রসঙ্গে। জনাব,বিনীত নিবেদন এই যে, ঠিকাদারী প্রতিষ্ঠান এম. এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড জেভির মাধ্যমে বাগেরহাট সড়ক বিভাগের দরপত্র নং 05/OTM/BRD/2012-2013-WP-03 কাজটি প্রাপ্ত হয়। তারা সঠিক সময়ে কাজটি করতে ব্যর্থ হওয়ায় তাঁদের চুক্তিপত্র বাতিল হয় এবং সওজ কর্তৃক জরিমানা আরোপ করা হয়। পরবর্তীতে ঐ প্রতিষ্ঠানের এম.ডি মো: মহিউদ্দিন মঈন সওজের বিরুদ্ধে মামলা দায়ের করে। উক্ত কাজের যাবতীয় কার্যাবলী সম্পাদনের জন্য মোঃ মহিউদ্দিন মঈন তানভীর কন্সট্রাকশনকে Autorized Signatory মনোনীত করে। তারপরও মোঃ মহিউদ্দিন মঈন স্বাক্ষর করে নাই বলে অস্বীকার করছে। বিভিন্ন সরকারের সময় প্রভাবশালী মহলের ছত্রছায়ায় বিভিন্ন অপকর্মের মূলহোতা মোঃ মহিউদ্দিন মঈন বিএনপি নেতা আমান উল্লাহ আমানের স্ত্রীর ব্যবসায়িক অংশীদার পরিচয়ে বিভিন্ন পর্যায়ে অপকর্ম ও দুর্নীতি করিয়াছে বলে জানা যায়। বর্তমান দরপত্র মূল্যায়ণ পদ্ধতিতে সুবিধা পাওয়ার জন্য মহিইদ্দন মঈন বর্ণিত বাগেরহাট সড়ক বিভাগের দরপত্র জেভি, মামলা করাসহ কাজটি তাঁর নয় বলে দাবী জানিয়ে পত্র প্রদানসহ বিভিন্ন অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি সে মহামান্য হাইকোর্টং কে ধোঁকা দিয়ে রীট পিটিশন দাখিল করিয়াছে। চুক্তি বাতিলকৃত কাজটি তাঁর নয় বলে সে অস্বীকার করছে কিন্তু আশ্চর্যের বিষয় হলো তার অস্বীকারকৃত কাজের পেমেন্ট সার্র্টিফিকেট টার্নওভার হিসেবে প্রতি টেন্ডারেই সে দাখিল করছে। িএখানেই তাঁর দ্বৈততার, জালিয়াতির প্রমান পাওয়া যায় এবং প্রতীয়মান হয় যে, বর্ণিত কাজটি মহিইদ্দন মঈন করিয়াছে; আর কোন সাক্ষ্য বা প্রমানের প্রয়োজন নাই। তাঁর অংশগ্রহণকৃত বিভিন্ন টেন্ডারের সাথে (টেন্ডার আইডি নং- 93027, 88934, 88935, 88936, 88937, 88937, 91364, 91365) দাখিলকৃত বাগেরহাট সড়ক বিভাগের (স্মারক নং- ২০৫১, তাং- ২১/০৮/২০১৪ইং) পেমেন্ট সার্টিফিকেট দেখলেই মহিউদ্দিনের জালিয়াতি ও ধোকাবাজি ধরা পড়বে। ইদানিং শোনা যায় যে, আপনার কর্তৃক গঠনকৃত উচ্চ পর্যায়ের তদন্ত কমিটির সদস্যদের ৪০ লক্ষ টাকা উৎকোচ প্রদান করে মহিউদ্দিন তদন্ত প্রতিবেদন কে প্রভাবান্বিত ও দীর্ঘসূত্রতার সৃষ্টি করছে। উল্লেখ্য যে, দরপত্র দাখিলে ভুল তথ্য প্রদান এবং তথ্য গোপন করার কারনে e-pw3 ITT Clause No 31.1 এবং ITT Clause No 31.2 and PPR-2008 Rule No. 172.2 (Kha) মোতাবেক সংশ্লিষ্ট ঠিকাদারকে Debar বা কালোতালিকাভূক্ত করার জন্য অনুরোধ করা হলো। এমতাবস্থায়, আপনার নিকট আবেদন এই যে, উপরোক্ত বিষয়ে সঠিক তদন্ত করে সুবিচার প্রদানের আবেদন করছি। আপনার সততার জন্য মাননীয় প্রধানমন্ত্রী আপনার চাকুরীর মেয়াদ বৃদ্ধি করেছেন। আপনি উপরোক্ত বিষয়ে সুবিচার করবেন বলে আমরা আশাবাদ ব্যক্ত করছি।     নিবেদক(অজিত কুমার বোস)প্রোপ্রাইটরমেসার্স অজিত কুমার বোসজামালপুর। 

9198. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : সেনবাগ , নোয়াখালী।
তারিখ ও সময় : 29 Jun, 2017 07:15:14
বর্ণনা : নোয়াখালী জেলার সেনবাগ উপজেলাধীন সড়ক ও জনপথ বিভাগ নোয়াখালীর আওতাধীন  সোনাইমুড়ি - সেনবাগ - কল্লান্দি সড়কের  সেনবাগ রাস্তার মাথা হতে উত্তরে সেনবাগ উপজেলা পরিষদের সামনে দিয়ে ডমুরুয়া চৌরাস্তা পর্যন্ত প্রায় ০৯ কিলোমিটার সড়কটিতে ছোট, বড় অসংখ্য গর্ত হয়ে বর্তমানে যানবাহন চলাচলের অনুপযোগী  হয়ে পড়েছে। বর্তমানে এই সড়কে চলাচলে নারী,শিশু ,  বয়স্ক পুরুষসহ সকল শ্রেণীর মানুষ কে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে যেন দেখার কেহ নেই। মোবাইল ট্রাকে পাথর ও পিচ মিক্সিং করে লেভেলিং করে দিলেও আপাতত মানুষ চলতে পারতো কিন্তু তা না করায়  এখন মানুষের কষ্টের শেষ নেই। উক্ত সড়কটিকে জরুরী ভাবে মেরামত করে যানবাহন  চলাচল উপযোগী করে তোলার জন্য সড়ক বিভাগ নোয়াখালী, মাননীয় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী মহোদয় এবং মাননীয় সচিব মহোদয়ের নিকট আকুল আবেদন জানাচ্ছি। বিনীত নিবেদককাজী এহসানসেনবাগ উপজেলা সড়ক, সেনবাগ, নোয়াখালী।

9192. প্রদানকারীর বিবরণ (নাম,ফোন ইত্যাদি) : মতামত প্রদানকারীর পরিচয় প্রকাশ করা হচ্ছে না। See Reply
ক্ষতিগ্রস্থ স্হান, জেলা : ঢাকা - বঙ্গবন্ধু সেতু
তারিখ ও সময় : 20 Jun, 2017 07:26:37
বর্ণনা : ঢাকার গাবতলী থেকে সাভার, নবীনগর, চন্দ্রা, গাজীপুরের একাংশ, টাঙ্গাইল হয়ে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত মহাসড়কটি উত্তর বঙ্গ এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গে যাতায়াতের জন্য অপরিহার্য।কিন্তু মহাসড়কটির নানা জায়গায় ছোট-বড় অসংখ্য গর্ত এবং গাজীপুর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত চার লেন নির্মাণের কাজ চলায় দীর্ঘ দিন থেকে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।পাশাপাশি বিভিন্ন ক্রস রোড পয়েন্টে দুর্বল ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা কখনো ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্তদের অবহেলা, দায়িত্বহীনতা, নির্লিপ্ততা ইত্যাদি কারণ এই সমস্যাকে প্রলম্বিত করছে।সামনে আমাদের অন্যতম বৃহৎ উৎসব ঈদ-উল-ফিতর। এসময় এই মহাসড়কে চলাচলকারী গাড়ির সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পাবে যা যানজটের মাত্রাকেও কয়েকগুণ বাড়িয়ে দেবে। এই যানজট সহ্যের মাত্রাকে অনেক গুণ অতিক্রম করবে আশংকায় এই পথে চলাচলকারী মানুষেরা ভীষণ আতংকগ্রস্থ আছি।চার লেন নির্মাণের কাজের কারণে সৃষ্ট যানজট এই পথের মানুষেরা বৃহত্তর স্বার্থ বিবেচনায় ইতিবাচকভাবে মেনে নিয়েছেন। কিন্তু ঈদ উৎসবকে ঘিরে এই মহাসড়কে যাত্রায় যে নিমাহীন দুর্ভোগের আশঙ্কা সৃষ্টি হয়েছে তা আমাদের ঈদ আনন্দকে অনেকখানি ম্লান করে দিচ্ছে।এ দেশের মুসলিম সম্প্রদায়ের কাছে ঈদ আবেগ ও ধর্ম বিশ্বাসের একটি উল্লেখযোগ্য স্থান জুড়ে রয়েছে। ধর্মীয় সম্পৃতির এই দেশে শুধুমাত্র মুসলিমরা নয় অন্যান্য ধর্ম-সম্প্রদায়ের মানুষও ঈদ উৎসবে সামিল হয়। তখন কর্মের প্রয়োজনে পরিজন ছেড়ে থাকা মানুষেরা মা-বাবা ও স্বজনদের সাথে ঈদ-আনন্দ উপভোগের জন্য শেকড় মুখী হয়। তাই সড়ক ব্যবস্থার জন্য ঈদের সময়টি একটি বিশেষ পরিস্থিতি। আর বিশেষ পরিস্থিতি বিশেষ মনোযোগ ও পরিকল্পণা দাবী করে।কিন্তু আমরা সাধারণভাবে লক্ষ করছি এই বিশেষ পরিস্থিতিতে মহাসড়কে সম্ভবত বিশেষ কোনো পরিকল্পণা নেয়া হয়নি বা বিষেশ মনোযোগ পায়নি।এই পরিস্থিতিতে আমার সুপারিশ হলোঃমহাসড়কটিতে সৃষ্ট গর্ত ও খানাখন্দ দ্রুত মেরামতের উদ্যোগ নেয়াঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চার লেন নির্মাণের কাজ সময়িক বন্ধরাখা এবং নির্মাধীন স্থানগুলোকে যতটা সম্ভব যানবাহন চলাচলের উপযোগী করাসড়কে প্রকৌশলী, বিশেষজ্ঞ, শ্রমিক ইত্যাদি প্রয়োজনীয় সংখ্যক বিশেষ টিম নামানো যারা তৎক্ষনিক সৃষ্ট ও সমস্যা সমাধানের তৎক্ষনিক উদ্যোগ নেবেনরাস্তায় প্রয়োজনীয় সংখ্যক ট্রাফিক নিয়স্ত্রক রাখা এবং তাঁরা যেন যথেষ্ট পরিমাণ সক্রিয় থাকেন তা নিশ্চিত করাসড়কে যাত্রীবাহী যানবাহনকে প্রাধান্য দেয়া এবং অন্য যানবাহনকে যতটা সম্ভবন নিয়ন্ত্রণ করা, ইত্যাদি।মহাসড়কে দীর্ঘ যানজটে পড়লে শিশু, বৃদ্ধ, নারীসহ সকলের যে কি সিমাহীন দুভোগ পোহাতে হয় তা ভুক্তভোগী ছাড়া বোঝা দুরূহ। সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ জনগণের (‘জনগণ’- সংবিধানের সপ্তম অনুচ্ছেদ অনুসারে দেশের মালিক এবং দেশের সমুদয় অর্থের যোগানদাতা) দুর্ভোগ লাঘবে তাৎক্ষনিক সময়োপযোগী পদক্ষেপ নেবে।

  সর্বশেষ আপডেট : ২০১৭-০৭-২০ ১২:০২:৩৮    Last Update : 2017-07-20 12:02:38   Visitor: 4770599
Copyright © 2017 RTHD. All Rights Reserved
Developed and maintain by ICT Unit, Road Transport and Highways Division, Ministry of Road Transport and Bridges.